গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
উপসহকারী পরিচালকের দপ্তর
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স
মৌলভীবাজার।
সেবা পদান প্রতিশ্রুতি (Citizen Charter)
১। ভিশন(Vision): ও মিশন (Mission):
ভিশন (Vision): “অগ্নিকান্ডসহ সকল দুর্যোগ মোকাবেলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিতকরণের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠতম প্রতিষ্ঠান হিসেবে সক্ষমতা অর্জন”।
মিশন(Mission):“দুর্যোগ দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা”।
২. প্রতিশ্রুত সেবাসমুহ:
২.১) নাগরিক সেবা:
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ই-মেইল) |
|||||||||
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
|||||||||
১. |
অগ্নিনির্বাপণ, উদ্ধার, প্রাথমিক চিকিৎসা, |
যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নি নির্বাপণ/উদ্ধার/ প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয়; |
সংবাদ প্রাপ্তির থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত |
মবিলাইজিং অফিসার
বিভাগীয় নিয়ন্ত্রণ কক্ষ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, সিলেট বিভাগ, সিলেট। ফোন: ০২৯৯৬৬৪৩৩৩৯ মোবাইল: ০১৯০১-০২৩৬০৮ ইমেইল: sylhetfirecontrol@gmail.com |
|||||||||
২. |
অ্যাম্বুলেন্স সেবা |
জনসাধারণের পক্ষ হতে যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতাল অতবা গন্তব্যস্থলে প্রেরণ (বি:দ্র: মৃত দেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না) |
রোগী স্থানান্তরের ক্ষেত্রে রোগীর বৃত্তান্ত দিতে হবে যার ফরম সংশ্লিষ্ট সেবা কেন্দ্রে/ফায়ার স্টেশনে পাওয়া যাবে |
ক) দেশের সকল এলাকায় ৫ মাইল/8কি:মি: পর্যন্ত প্রতি কল ১০০ টাকা; খ) ৫ মাইল হতে ১০ মাইল/৮ কি:মি: হতে ১৬ কি:মি: পর্যন্ত প্রতি কল ১৫০ টাকা; গ) দুরবর্তী কল প্রতি মাইল ১৫ টাকা অথবা প্রতি কি:মি: ৯ টাকা; ঘ) অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘন্টা বা অংশের জন্য ২০ টাকা; ঙ) প্রতি অক্সিজেন সরবরাহ ৬০০ টাকা; চ) এসি চার্জ ২০০ টাক (যদি এসি এ্যাম্বুলেন্স হয় সেক্ষেত্রে)। |
সংবাদ প্রাপ্তির থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত |
মো: আলাউদ্দীন, পিএফএম(এস) উপসহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মৌলভীবাজার। ফোন: ০২৯৯৬৬৮২৭৬১ মোবাইল: ০১৯০১-০২৩৬০৩ |
|||||||||
৩. |
ফায়ার রিপোর্ট প্রদান (এক টাকা হতে ২০ লক্ষ টাকা পর্যন্ত(ক্ষতির ক্ষেত্রে); |
ক্ষতিগ্রস্থ ব্যক্তি/প্রতিষ্ঠান কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্রসহ লিখিত আবেদন করার পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান; |
কাগজপত্র: ১. আবেদনপত্র (সাদা কাগজ); ২. জিডির কপি; ৩. ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা; ৪. ক্ষতিগ্রস্থ মালামালের স্থিরচিত্র; ৫. পেপার কাটিং; ৬. চালানের মূল কপি।
|
বীমাবিহীন এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে ৫০/- ও ১৫০০/- টাকা (উভয় ক্ষেত্রে ১৫% ভ্যাট যোগ করতে হবে) কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে অথবা এ-চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে; |
পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে; |
মো: আলাউদ্দীন, পিএফএম(এস) উপসহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মৌলভীবাজার। ফোন: ০২৯৯৬৬৮২৭৬১ মোবাইল: ০১৯০১-০২৩৬০৩ |
|||||||||
৪. |
ওয়্যারহাউজ /ওয়ার্কশপ লাইসেন্স প্রদান; |
আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র, পরিদর্শন প্রতিবেদন সন্তোষজন হলে; |
কাগজপত্র: ১. নির্ধারিত ফরমে আবেদন; ২. তথ্য ফরম; ৩. নকশা (ফ্লোর প্ল্যান); ৪. জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র; ৫. জমির মূল্যায়ন; ৬. ট্রেড লাইসেন্স; ৭. মেমোরেন্ডাম অব আর্টিকেলস। |
নির্ধারিত /ধার্যকৃত ফিস ট্রেজারি চালানের মাধ্যমে কোড নং- ১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে অথবা এ-চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে। |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
|||||||||
২.২ প্রাতিষ্ঠানিক সেবাঃ |
|||||||||||||||
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল) |
|||||||||
১ |
২
|
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
|||||||||
১ |
ফায়ার রিপোর্ট প্রদান (এক টাকা হতে ২০ লক্ষ টাকা পর্যন্ত (ক্ষতির ক্ষেত্রে); |
সরকারি/বেসরকারি প্রতিষ্ঠানের নিকট হতে অনুরোধপত্র অথবা বিজ্ঞ আদালতের নিকট হতে আদেশ প্রাপ্তির পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান; |
কাগজপত্র: ১. আবেদনপত্র (সাদা কাগজ); ২. জমির দলিল/চুক্তি পত্র; ৩. থানার জিডি কপি; ৪. ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা; ৫. ক্ষতিগ্রস্থ মালামালের স্থিরচিত্র; ৬. পেপার কাটিং; ৭. তদন্তের প্রয়োজনে আবশ্যিক অন্যান্য কাগজপত্র। |
বীমাবিহীন প্রতিষ্ঠান এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে যথাক্রমে ১৫০/- ও ১৫০০/- টাকা কোড নং: ১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে অথবা এ-চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে; |
পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে; |
মো: আলাউদ্দীন, পিএফএম(এস) উপসহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মৌলভীবাজার। ফোন: ০২৯৯৬৬৮২৭৬১ মোবাইল: ০১৯০১-০২৩৬০৩ |
|||||||||
২.৩ আভ্যন্তরীণ সেবাঃ |
|||||||||||||||
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল) |
|||||||||
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
|||||||||
১. |
অর্জিত ছুটি মঞ্জুর; |
প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর ছুটি মঞ্জুর করা হয় (ছুটিকাল ০১ মাস পর্যন্ত) |
আবেদনফরম, চিকিৎসা সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), ছুটির হিসাব সুস্থতার সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), হিসাবরক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ন; |
প্রযোজ্য নয় |
সর্বোচ্চ ১৫ কর্ম দিবসের মধ্যে; |
মো: আলাউদ্দীন, পিএফএম(এস) উপসহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মৌলভীবাজার। ফোন: ০২৯৯৬৬৮২৭৬১ মোবাইল: ০১৯০১-০২৩৬০৩ |
|||||||||
২. |
শ্রান্তি বিনোদন ছুটি |
হার্ড কপি, ই-নথি, ওয়েবসাইট ইত্যাদি। |
(ক) সাদা কাগজ আবেদনপত্র; (খ) নির্ধারিত ফরম; (গ) ছুটি প্রাপ্যতার প্রত্যয়নপত্র (নন গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে); (ঘ) পূর্ববর্তী শ্রান্তিবিনোদন ছুটি মঞ্জুরকারীর কপি; হিসাব রক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ণ পত্র (গেজেটেড কর্মকর্তাদের ক্ষেত্রে) নির্ধারিত ছকে উর্ধ্বতন কর্তৃপক্ষের সুপারিশ ও অনুমোদনের জন্য প্রেরণ; |
প্রযোজ্য নয় |
সর্বোচ্চ ১৫ কর্ম দিবসের মধ্যে; |
মো: আলাউদ্দীন, পিএফএম(এস) উপসহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মৌলভীবাজার। ফোন: ০২৯৯৬৬৮২৭৬১ মোবাইল: ০১৯০১-০২৩৬০৩ |
|||||||||
৩. |
বিভাগীয় কর্মকর্তা ও কর্মচারী কল্যাণ |
ঘরবাড়ি মেরামত/নির্মাণ, জমি ক্রয় চিকিৎসার জন্য অগ্রিম উত্তোলন/অফেরতযোগ্য অগ্রিম /চূড়ান্ত উত্তোলন; |
নির্ধারিত ছকে উর্ধ্বতন কর্তৃপক্ষের সুপারিশ ও অনুমোদনের জন্য প্রেরণ; |
প্রযোজ্য নয় |
সর্বোচ্চ ০৭(সাত) কাযদিবসের মধ্যে; |
মো: আলাউদ্দীন, পিএফএম(এস) উপসহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মৌলভীবাজার। ফোন: ০২৯৯৬৬৮২৭৬১ মোবাইল: ০১৯০১-০২৩৬০৩ |
|||||||||
৪. |
ক্রয় ও সরবরাহ (অভ্যন্তরীণ); |
আওতাধীন দপ্তর/স্টেশন সমূহের চাহিদা মোতাবেক টেন্ডার/কোটেশন/সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামল ও সরঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়; |
চাহিদা পত্র; |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
মো: আলাউদ্দীন, পিএফএম(এস) উপসহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মৌলভীবাজার। ফোন: ০২৯৯৬৬৮২৭৬১ মোবাইল: ০১৯০১-০২৩৬০৩ |
০৩। আওতাধীন স্টেশন সমূহের সেবাঃ
১। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, মৌলভীবাজার।
২। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, শ্রীমঙ্গল।
৩। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, কুলাউড়া।
৪। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, বড়লেখা।
৫। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, কমলগঞ্জ।
৬। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, রাজনগর।
৭। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, জুড়ী।
৪। আপনার কাজে আমাদের প্রত্যাশাঃ
ক্রঃ নং |
প্রতিশ্রুতি/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়ঃ |
১
|
নির্ধারিত ফরমে সম্পূর্ণভাবে আবেদন জমা প্রদান। |
২
|
সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধ করা। |
৩ |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা |
৪
|
আবেদনপত্রের সাথে সকল প্রকার সংযুক্তি সঠিকভাবে প্রদান। |
৫
|
সকল প্রকার দুর্ঘটনা/সাহায্য প্রাপ্তির ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদস্যদের সার্বিক সহযোগিতা প্রদান। |
৫। অভিযোগ ব্যবস্থাপনা ব্যবস্থা পদ্ধতি (Grievance Redress System) (GRS):
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগকরণ। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা সমাধান করুন:
|
ক্রমিক নং |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
|
১
|
২
|
৩
|
৪
|
৫
|
|
১।
|
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে; |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা |
মো: আলাউদ্দীন, পিএফএম(এস) উপসহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মৌলভীবাজার। ফোন: ০২৯৯৬৬৮২৭৬১ মোবাইল: ০১৯০১-০২৩৬০৩ |
৩০ কার্যদিবসের (সাধারণ) ৪০ কার্যদিবস(তদন্তের উদ্যোগ গৃহীত হলে) |
|
২। |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে; |
আপিল কর্মকর্তা |
মো: ফারুক হোসেন সিকদার সহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, সিলেট। ই-মেইল:adsyl@fireservice.gov.bdমোবাইল: ০১৯০১-০২০১৫২ ফোন (অফিস): ০২৯৯৬৬৪৩৩৩০ |
২০ কার্যদিবস |
|
৩। |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে; |
মহাপরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, ঢাকা। |
মহাপরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, ঢাকা। |
৬০ কার্যদিবস |