গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
উপসহকারী পরিচালকের দপ্তর
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স
মৌলভীবাজার।
সেবা পদান প্রস্তুতি (Citizen Charter)
১। ভিশন(Vision): ও মিশন (Mission):
ভিশন (Vision): “অগ্নিকান্ডসহ সকল দুর্যোগ মোকাবেলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিত করণের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠতম প্রতিষ্ঠান হিসেবে সক্ষমতা অর্জন”।
মিশন(Mission):“দুর্যোগ দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা”।
উপসহকারী পরিচালকেরদপ্তর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, মৌলভীবাজার
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১ |
অগ্নিনির্বাপণ, উদ্ধার, প্রাথমিক চিকিৎসা, |
যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নি নির্বাপণ/উদ্ধার/ প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয়; |
সংবাদ প্রাপ্তির থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত |
মবিলাইজিং অফিসার বিভাগীয় নিয়ন্ত্রণ কক্ষ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সিলেট বিভাগ, সিলেট ফোনঃ ০২৯৯৬৬৪৩৩৩৯ মোবইল: ০১৯০১-০২৩৬০৮ ইমেইল:sylhetfirecontrol@gmail.com |
২ |
অ্যাম্বুলেন্স |
জনসাধারণের পক্ষ হতে যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতাল অতবা গন্তব্যস্থলে প্রেরণ (বি:দ্র: মৃত দেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না) |
রোগী স্থানান্তরের ক্ষেত্রে রোগীর বৃত্তান্ত দিতে হবে যার ফরম সংশ্লিষ্ট সেবা কেন্দ্রে/ফায়ার স্টেশনে পাওয়া যাবে |
ক) দূর্ঘটনায় আহতদের পরিবহন বিনা মূল্যে। খ) রোগী পরিবহনের ক্ষেত্রে- নন এসি অ্যাম্বুলেন্স-এর জন্য; ১। দেশের সকল এলাকায় ৮ কি.মি. পর্যন্ত ৩০০/- টাকা। ২। ৮ কিলোমিটার হতে ১৬ কিলোমিটার পর্যন্ত ৫০০/- টাকা। ৩। ১৬ কিলোমিটারের উর্দ্ধে অতিরিক্ত প্রতি কিলোমিটারের জন্য ১৫/- টাকা হারে যোগ হবে। ৪। রোগী পরিবহন কালে অবস্থান অপরিহায হলে প্রতি ঘন্টা বা তার অংশের জন্য ওয়েটিং ফি ৫০/- টাকা।
৫। প্রতিটি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০/- (ছয়শত) টাকা গ) রোগী পরিবহনের ক্ষেত্রে- এসি অ্যাম্বুলেন্স-এর জন্য; ১। দেশের সকল এলাকায় ৮ কি.মি. পর্যন্ত ৫০০/- টাকা। ২। ৮ কিলোমিটার হতে ১৬ কিলোমিটার পর্যন্ত ১০০০/- টাকা। ৩। ১৬ কিলোমিটারের উর্দ্ধে অতিরিক্ত প্রতি কিলোমিটারের জন্য ২০/- টাকা হারে যোগ হবে। ৪। রোগী পরিবহন কালে অবস্থান অপরিহায হলে প্রতি ঘন্টা বা তার অংশের জন্য ওয়েটিং ফি ৫০/- টাকা। ৫। প্রতিটি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০/- (ছয়শত) টাকা |
সংবাদ প্রাপ্তির থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত |
মো: আলাউদ্দীন, পিএফএম(এস) উপসহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মৌলভীবাজার। ফোন: ০২৯৯৬৬৮২৭৬১ মোবাইল: ০১৯০১-০২৩৬০৩ |
৩ |
ফায়ার রিপোর্ট প্রদান (এক টাকা হতে ২০ লক্ষ টাকা পর্যন্ত(ক্ষতির ক্ষেত্রে); |
ক্ষতিগ্রস্থ ব্যক্তি/প্রতিষ্ঠান কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্রসহ লিখিত আবেদন করার পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান; |
কাগজপত্র: ১। আবেদনপত্র (সাদা কাগজ); ২। জিডির কপি; ৩। ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা; ৪। ক্ষতিগ্রস্থ মালামালের স্থিরচিত্র; ৫। পেপার কাটিং; ৬। চালানের মূল কপি।
|
ক) বীমাকৃত প্রতিষ্ঠানের ফায়ার রিপোর্ট গ্রহণের ক্ষেত্রে; তদন্ত প্রতিবেদনের আলোকে নিরুপতি ক্ষয়-ক্ষতির ০.১% এবং ন্যুনতম ৫,০০০/- টাকা। খ। বীমা ব্যতিত ক্ষেত্রে; ১০০০/- টাকা। (ট্রেজারি চালানের মাধ্যমে জমাকৃত ন্যূনতম ফি ৫০০০/- টাকা জমার পর নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% হারে (ন্যূনতম ফি বাদে) অবশিষ্ট ফি জমা সাপেক্ষে ফায়ার রিপোর্ট গ্রহণ করতে হবে। গ) অগ্নিকান্ডের পুনঃতদন্তের আবেদন করার জন্য ইতোমধ্যে নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% হারে ফি জমা সাপেক্ষে আবেদন করতে হবে। |
পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে; |
মো: আলাউদ্দীন, পিএফএম(এস) উপসহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মৌলভীবাজার। ফোন: ০২৯৯৬৬৮২৭৬১ মোবাইল: ০১৯০১-০২৩৬০৩ ইমেইল:dadmbr@fireservice.gov.bd
|
৪ |
ওয়্যারহাউজ /ওয়ার্কশপ লাইসেন্স প্রদান; |
আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র, পরিদর্শন প্রতিবেদন সন্তোষজন হলে; |
কাগজপত্র: ১। নির্ধারিত ফরমে আবেদন; ২। তথ্য ফরম; ৩। নকশা (ফ্লোর প্ল্যান); ৪। জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র; ৫। জমির মূল্যায়ন; ৬। ট্রেড লাইসেন্স; ৭।মেমোরেন্ডাম অব আর্টিকেলস;
প্রাপ্তি স্থান: ১। অধিদপ্তরের ওয়েবসাইট। |
৯০০-৪০,০০০/- টাকা Assessment (মোতাবেক) ০৫(পাঁচ) বছর পর পর লাইসেন্স পুনঃ নির্ধারণ করতে হবে।
নির্ধারিত /ধার্যকৃত ফিস ট্রেজারি চালানের মাধ্যমে জমাকরণ। সর্বোচ্চ মাশুল ৮০০০/- টাকা, কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে; |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
৫ |
ক) পাম্পিং জব, পানি,পানি নিষ্কাশন ও পানি সরবরাহ কৃষি পণ্য মেলা, বাণিজ্য মেলা, সমাবেশ ও অন্যান্য কাজে সেবা প্রদানের ক্ষেত্রে ক) সাজ-সরঞ্জামাদি ফি
|
- |
- |
অগ্নিনির্বাপণী জলযান (প্রতিটি) ১। প্রস্তাবিত চার্জ ১,০০০/- টাকা ২। অবস্থান চার্জ প্রতি ঘন্টা এবং তার অংশ বিশেষের জন্য ১০০/- টাকা। ৩। প্রতি কিলোমিটার এবং তার অংশ বিশেষের জন্য ২০/-। ৪। ওয়ার্কিং চার্জ/পাম্পিং চার্জ; প্রতি ঘন্টা এবং তার অংশ বিশেষের জন্য ৫০০/- টাকা। টিটিএল/স্নোরকেল/এরিয়েল প্লাটফরম লেডার/ইটি/লাইট ইউনিট/ফোম টেন্ডার/কেমিক্যাল টেন্ডার/রেকার ভ্যান (প্রতিটি) ১। প্রতিস্থাপন চার্জ ১,২০০/- টাকা ২। অবস্থান চার্জ প্রতি ঘন্টা এবং তার অংশ বিশেষের জন্য ৫০০/- টাকা। ৩। প্রতি কিলোমিটার এবং তার অংশ বিশেষের জন্য ২০০/-। ৪। ওয়ার্কিং চার্জ/পাম্পিং চার্জ; প্রতি ঘন্টা এবং তার অংশ বিশেষের জন্য ১,০০০/- টাকা। পানিবাহি গাড়ি (১৮০০ লি.-৬৫০০লি. ১। প্রতিস্থাপন চার্জ ৪০০/- টাকা ২। অবস্থান চার্জ প্রতি ঘন্টা এবং তার অংশ বিশেষের জন্য ২০০/- টাকা। ৩। প্রতি কিলোমিটার এবং তার অংশ বিশেষের জন্য ৫০/-। ৪। ওয়ার্কিং চার্জ/পাম্পিং চার্জ; প্রতি ঘন্টা এবং তার অংশ বিশেষের জন্য ৩০০/- টাকা। টানা গাড়ি (প্রতিটি) ১। প্রতিস্থাপন চার্জ ২০০/- টাকা ২। অবস্থান চার্জ প্রতি ঘন্টা এবং তার অংশ বিশেষের জন্য ১০০/- টাকা। ৩। প্রতি কিলোমিটার এবং তার অংশ বিশেষের জন্য ৪০/-। ৪। ওয়ার্কিং চার্জ/পাম্পিং চার্জ; প্রতি ঘন্টা এবং তার অংশ বিশেষের জন্য ৩০০/- টাকা। রেসকিউ বোট ১। প্রতিস্থাপন চার্জ ৫০০/- টাকা ২। অবস্থান চার্জ প্রতি ঘন্টা এবং তার অংশ বিশেষের জন্য ২০০/- টাকা। ৩। প্রতি কিলোমিটার এবং তার অংশ বিশেষের জন্য ১০০/-। ৪। ওয়ার্কিং চার্জ/পাম্পিং চার্জ; প্রতি ঘন্টা এবং তার অংশ বিশেষের জন্য ৫০০/- টাকা। ৫। ট্রেলার পাম্প (পাম্প বড় ও মাঝারি) ক) প্রতিস্থাপন চার্জ ৫০০/- টাকা খ) অবস্থান চার্জ প্রতি ঘন্টা এবং তার অংশ বিশেষের জন্য ২০০/- টাকা। গ) ওয়ার্কিং চার্জ/পাম্পিং চার্জ; প্রতি ঘন্টা এবং তার অংশ বিশেষের জন্য ৫০০/- টাকা। পাম্প (ছোট) ১। প্রতি স্থাপন চার্জ ২০০/- টাকা ২। অবস্থান চার্জ প্রতি ঘন্টা এবং তার অংশ বিশেষের জন্য ১০০/- টাকা। ৩। ওয়ার্কিং চার্জ/পাম্পিং চার্জ; প্রতি ঘন্টা এবং তার অংশ বিশেষের জন্য ১৫০/- টাকা। |
|
- |
|
খ) নিয়োজিত জনবলের নির্ধারিত সার্ভিস চার্জ |
- |
- |
প্রতি ঘন্টা বা তার অংশ বিশেষের জন্য অনুরুপ হবে ১। উপপরিচালক, পরিচালক ও মহাপরিচালক; জন প্রতি ৭৫০/- টাকা। ২। উপসহকারী পরিচালক, ও সহকারী পরিচালক; জন প্রতি ৫০০/- টাকা। ৩। সিনিয়র স্টেশন অফিসার/সমমানের কর্মকর্তা; জন প্রতি ৪০০/- টাকা। ৪। স্টেশন অফিসার/সমমানের কর্মকর্তা; জন প্রতি ৩০০/- টাকা। ৫। সাব-অফিসার; জন প্রতি ২৫০/- টাকা ৬। লিডার/ড্রাইভার; জন প্রতি ২০০/- টাকা। ৭। ফায়ারফাইটার/নার্সিং এ্যাটেনডেন্ট/ ডুবুরি; জন প্রতি ১৫০/- টাকা। ৮। মশালচী/বাবুর্চী/ক্লিনার; জন প্রতি ১০০/-। |
- |
- |
|
গ) খাবার পানি সরবরাহের জন্য নির্ধারিত সার্ভিস চার্জ |
- |
- |
১। ১১,০০০ লিটার বিশেষ পানিবাহি গাড়ি; ১০০০/- টাকা। ২। ৬,৫০০লিটার বিশেষ পানিবাহি গাড়ি; ৪০০/- ৩। ৪,৩০০ লিটার বিশেষ পানিবাহি গাড়ি; ৩০০/- ৪। ৪,৩০০ লিটার বিশেষ পানিবাহি গাড়ি; ২০০/- |
- |
- |
|
ঘ) কোন ভবন বা স্থাণে প্রবেশক্রমে জরিপ, পরীক্ষা-নিরীক্ষা, পরিদর্শন, পরিমান ইত্যাদি সম্পর্কিত নির্ধারিত সার্ভিস চার্জ |
- |
- |
১। সিএনজি, পেট্রোল-পাম্প, সাব-স্টেশন ইত্যাদি; ২,০০০/- ২। ৫০,০০০/- পর্যন্ত বর্গফুট আকারের শিল্প/বাণিজ্যিক/মার্কেটসহ অন্যান্য ভবনের জন্য ১০,০০০/- টাকা। পরবর্তী প্রতি ১০০০ বর্গফুটের জন্য ৫০/- টাকা হারে যোগ হবে। |
- |
- |
সেবা সমূহের ফি স্বরাষ্ট মন্ত্রণালয়ের অর্থনৈতিক কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ (অটোমেশন চালান সিষ্টেম ১৬১০৩-১৪২২৩২৭, অগ্নি নির্বাপন সেবা ফি)- এর অনুকূলে প্রদেয়/আদায়যোগ্য হবে। |
২.২ প্রাতিষ্ঠানিক সেবাঃ |
||||||
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১ |
ফায়ার রিপোর্ট প্রদান (এক টাকা হতে ২০ লক্ষ টাকা পর্যন্ত (ক্ষতির ক্ষেত্রে); |
সরকারি/বেসরকারি প্রতিষ্ঠানের নিকট হতে অনুরোধপত্র অথবা বিজ্ঞ আদালতের নিকট হতে আদেশ প্রাপ্তির পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান; |
কাগজপত্র: ১। আবেদনপত্র (সাদা কাগজ); ২। জমির দলিল/চুক্তি পত্র; ৩। থানার জিডি কপি; ৪। ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা; ৫। ক্ষতিগ্রস্থ মালামালের স্থিরচিত্র; ৬। পেপার কাটিং; ৭। তদন্তের প্রয়োজনে আবশ্যিক অন্যান্য কাগজপত্র। |
ক) বীমাকৃত প্রতিষ্ঠানের ফায়ার রিপোর্ট গ্রহণের ক্ষেত্রে; তদন্ত প্রতিবেদনের আলোকে নিরুপতি ক্ষয়-ক্ষতির ০.১% এবং ন্যুনতম ৫,০০০/- টাকা। খ। বীমা ব্যতিত ক্ষেত্রে; ১,০০০/- টাকা। (ট্রেজারি চালানের মাধ্যমে জমাকৃত ন্যূনতম ফি ৫০০০/- টাকা জমার পর নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% হারে (ন্যূনতম ফি বাদে) অবশিষ্ট ফি জমা সাপেক্ষে ফায়ার রিপোর্ট গ্রহণ করতে হবে। গ) অগ্নিকান্ডের পুনঃতদন্তের আবেদন করার জন্য ইতোমধ্যে নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% হারে ফি জমা সাপেক্ষে আবেদন করতে হবে। |
পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে; |
মো: আলাউদ্দীন, পিএফএম(এস) উপসহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মৌলভীবাজার। ফোন: ০২৯৯৬৬৮২৭৬১ মোবাইল: ০১৯০১-০২৩৬০৩ ইমেইল:dadmbr@fireservice.gov.bd
|
২.৩ আভ্যন্তরীণ সেবাঃ |
||||||
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১ |
অর্জিত ছুটি মঞ্জুর; |
প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর ছুটি মঞ্জুর করা হয় (ছুটিকাল ০১ মাস পর্যন্ত) |
আবেদনফরম, চিকিৎসা সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), ছুটির হিসাব সুস্থতার সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), হিসাবরক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ন; |
প্রযোজ্য নয় |
সর্বোচ্চ ১৫ কর্ম দিবসের মধ্যে; |
মো: আলাউদ্দীন, পিএফএম(এস) উপসহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মৌলভীবাজার। ফোন: ০২৯৯৬৬৮২৭৬১ মোবাইল: ০১৯০১-০২৩৬০৩ |
২ |
শ্রান্তি বিনোদন ছুটি |
হার্ড কপি, ই-নথি, ওয়েবসাইট ইত্যাদি। |
(ক) সাদা কাগজ আবেদনপত্র; (খ) নির্ধারিত ফরম; (গ) ছুটি প্রাপ্যতার প্রত্যয়নপত্র (নন গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে); (ঘ) পূর্ববর্তী শ্রান্তিবিনোদন ছুটি মঞ্জুরীর কপি; হিসাব রক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ণ পত্র (গেজেটেড কর্মকর্তাদের ক্ষেত্রে) নির্ধারিত ছকে উর্ধ্বতন কর্তৃপক্ষের সুপারিশ ও অনুমোদনের জন্য প্রেরণ; |
প্রযোজ্য নয় |
সর্বোচ্চ ১৫ কর্ম দিবসের মধ্যে; |
মো: আলাউদ্দীন, পিএফএম(এস) উপসহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মৌলভীবাজার। ফোন: ০২৯৯৬৬৮২৭৬১ মোবাইল: ০১৯০১-০২৩৬০৩ |
৩. |
বিভাগীয় কর্মকর্তা ও কর্মচারী কল্যাণ |
ঘরবাড়ি মেরামত/নির্মাণ, জমি ক্রয় চিকিৎসার জন্য অগ্রিম উত্তোলন/অফেরতযোগ্য অগ্রিম /চূড়ান্ত উত্তোলন; |
নির্ধারিত ছকে উর্ধ্বতন কর্তৃপক্ষের সুপারিশ ও অনুমোদনের জন্য প্রেরণ; |
প্রযোজ্য নয় |
সর্বোচ্চ ০৭(সাত) কাযদিবসের মধ্যে; |
মো: আলাউদ্দীন, পিএফএম(এস) উপসহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মৌলভীবাজার। ফোন: ০২৯৯৬৬৮২৭৬১ মোবাইল: ০১৯০১-০২৩৬০৩ |
৪. |
ক্রয় ও সরবরাহ (অভ্যন্তরীণ); |
আওতাধীন দপ্তর/স্টেশন সমূহের চাহিদা মোতাবেক টেন্ডার/কোটেশন/সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামল ও সরঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়; |
চাহিদা পত্র; |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
মো: আলাউদ্দীন, পিএফএম(এস) উপসহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মৌলভীবাজার। ফোন: ০২৯৯৬৬৮২৭৬১ মোবাইল: ০১৯০১-০২৩৬০৩ |
৪. আওতাধীন স্টেশন সমূহঃ
৪.১। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, মৌলভীবাজার।
৪.২। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, শ্রীমঙ্গল।
৪.৩। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, কুলাউড়া।
৪.৪। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, বড়লেখা।
৪.৫। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, কমলগঞ্জ।
৪.৬। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, রাজনগর।
৪.৭। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, জুড়ী।
৫। আপনার কাজে আমাদের প্রত্যাশাঃ
ক্রঃ নং |
প্রতিশ্রুতি/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়ঃ |
ক্রঃ নং |
প্রতিশ্রুতি/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়ঃ |
১ |
নির্ধারিত ফরমে সম্পূর্ণভাবে আবেদন জমা প্রদান। |
৪ |
প্রযোজ্য ক্ষেত্রে অগ্নি-নির্বাপনী ব্যবস্থা নিশ্চিত করা। |
২ |
সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধ করা। |
৫ |
আবেদনপত্রের সাথে সকল প্রকার সংযুক্তি সঠিকভাবে প্রদান। |
৩ |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা। |
৬ |
সকল প্রকার দুর্ঘটনা/সাহায্য প্রাপ্তির ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদস্যদের সার্বিক সহযোগিতা প্রদান। |
৬। অভিযোগ ব্যবস্থাপনা ব্যবস্থা পদ্ধতি (Grievance Redress System) (GRS):
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগকরণ। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা সমাধান করুন:
ক্রমিক নং |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
১। |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে; |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা |
মো: আলাউদ্দীন, পিএফএম(এস) উপসহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মৌলভীবাজার। ফোন: ০২৯৯৬৬৮২৭৬১ মোবাইল: ০১৯০১-০২৩৬০৩ |
৩০ কার্যদিবসের (সাধারণ) ৪০ কার্যদিবস (তদন্তের উদ্যোগ গৃহীত হলে) |
২। |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে; |
আপিল কর্মকর্তা |
মো: ফারুক হোসেন সিকদার সহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, সিলেট। ই-মেইল:adsyl@fireservice.gov.bমোবাইল: ০১৯০১-০২০১৫২ ফোন (অফিস): ০২৯৯৬৬৪৩৩৩০ |
২০ কার্যদিবস |
৩। |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে; |
মহাপরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, ঢাকা। |
মহাপরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, ঢাকা। |
৬০ কার্যদিবস |